NEWS

বাংলায় তুলি প্রযুক্তির সুর

9 Nov 2013

computer drive lock করে রাখুন কোন সফটওয়্যার ছাড়াই

lock করে রাখুন computer এর যে কোন hard drive-কোন সফটওয়্যার ছাড়াই

lock computer drive

computer drive lock করে রাখার জন্য অনেক third party software ব্যাবহার করে থাকেন অনেকেই। বিভিন্ন কারনেই আপনার হয়ত computer drive lock করে রাখার দরকার হতে পারে। আপনার ব্যাক্তিগত পি সি টি হয়ত আপনাকে ছাড়াও অন্য কেউ চালাতে পারে । ছোট ভাই বোন তো আছে অনেকেরই । তাই হয়ত দরকার হয় কিছু drive lock করে রাখার। কোন সফটওয়্যার ছাড়াই এই কাজ টি করতে পারেন উইন্ডোজ অপারেটিং সিস্টেমে।

  1. আপনার কম্পিউটার এ RUN এ গিয়ে টাইপ করুন gpedit.msc তাহলে একটা নতুন উইন্ডো আসবে। ঐ উইন্ডোর সবার নিচের অপশনে পাবেন Administrative Templates। তারপর windows components এ ক্লিক করুন।তারপর ক্লিক করুন windows explorer এ। অনুক্রমটা এরকম – Administrative Templates --- > windows components ---> windows explorer
  2. একটা নতুন উইন্ডো আসবে। উইন্ডোতে prevent access to drives from my computer ক্লিক করে enable অপশনে ok দিন। এখন আপনার কম্পিউটার এ কোন ড্রাইভ ওপেন হবে না।
  3. আপনি যদি চান শুধু d ড্রাইভটা লক করতে তাহলে prevent access to drives from my computer ক্লিক করে ড্রপ ডাউন মেনু তে ক্লিক করে d ড্রাইভ সিলেক্ট করে ওকে দিন এবার দেখুন শুধু d ড্রাইভ ওপেন হবে না ।
এভাবে আপনি আপনার computer যে কোন drive কে lock করে রাখাতে পারেন।

ভাল থাকুন সুস্থ থাকুন এই প্রত্যাশায়--




No comments:

Post a Comment

Post Top Ad