NEWS

বাংলায় তুলি প্রযুক্তির সুর

20 Nov 2013

বাংলায় কথা বলুন, লিখে দিবে কম্পিটার (Bangla speech to text)

Bangla speech to text

কী বোর্ড আর লিখতে মন চায় না ? তাহলে নিয়ে নিন মজার একটি ছোট সফটওয়্যার । বাংলা বলুন , সাথে সাথে বাংলায় লিখে দিবে আপনার কম্পিউটার।

কলকাতার বাংলা-টেক মিডিয়া এবার তৈরি করল Bangla Speech to Text সফটওয়্যার । ইংলিশ ভাষার জন্য এমন অনেক সফটওয়্যার থাকলেও বাংলার ভাষার জন্য এর আগে এমন কোন সফটওয়্যার ছিল না। এই সফটওয়্যারটি ২ ধাপে কাজ করে। প্রথমে এটি আপনার কথাকে ইংলিশ ফনেটিক ফর্ম এ নিয়ে আসে। এরপর সেই ফনেটিক ফর্ম থেকে বাংলা লেখায় রূপান্তর করে।

How to use bangla speech to text:

  • প্রথমে এখান থেকে সফটওয়্যারটি ডাউনলোড করে নিন। তারপর রান করান bangla speech to text. ডাউনলোড করার পর এক্সট্রাক্ট করে নিন, তাহলেই পেয়ে যাবেন কাঙ্ক্ষিত ফাইল।
  • এখন আপনাকে রেজিষ্ট্রেশন করতে হবে । আপনার নাম এবং ইমেইল অ্যাড্রেস দিয়ে রেজিস্ট্রেশান করুন।
  • এরপর আপনার ইমেইল অ্যাড্রেস এ ২৪ ঘণ্টার মধ্যে ১টি লাইসেন্স কী আসবে। ধৈর্য ধরুন, মেইল আসতে সময় লাগতে পারে। আমার টা আসতে প্রায় ৮ ঘন্টা লেগেছিল । আবার আমার এক বন্ধুর আসছে ৩০ মিনিট পরে ।
  • লাইসেন্স কী পাওয়ার পর সফটওয়্যারটির নিচের দিকে লাইসেন্স কী প্রবেশ করান এবং ACTIVATE বাটনটি চাপুন। ( নাম এবং ইমেইল অ্যাড্রেসও উপরে লিখতে হবে যা দিয়ে রেজিস্ট্রেশান করেছিলেন। এই পর্যন্তই ঝামেলার কাজ শেষ।
  • এবার আপনি START নামে একটি বাটন দেখতে পাবেন। এই বাটন এ ক্লিক করে মাইক্রোফোনে বাংলায় কিছু বলে STOP বাটন এ ক্লিক করুন। এবার PROCESS বাটন এ ক্লিক করুন।
কাজ শুরু করে দিয়েছে আপনার bangla speech to text সফটওয়্যার ,কিছুক্ষণের মধ্যেই আপনি যা বলেছেন তা বাংলা লেখা আকারে আপনার সামনে হাজির হবে। এটা আপনি কপি-পেস্ট করতে পারবেন। অর্থাৎ যেখানে খুশি সেখানে ব্যাবহার করতে পারবেন।

ভাল থাকুন সুস্থ থাকুন এই কামনা --




No comments:

Post a Comment

Post Top Ad