NEWS

বাংলায় তুলি প্রযুক্তির সুর

8 Apr 2013

video edit আর photo slide show তৈরী করুন ছোট্ট একটি সফটওয়্যার দিয়ে

Video editing কেউ করে পেশায় কেও করে নেশায় আবার অনেকেই আছেন যারা আমার মত শখের বৌরাগী। বড় বড় video editing সফটওয়্যার ব্যাবহার করে ভিডিও এডিট করা আমার দ্বারা সম্ভব না। তাই ছোট সফটওয়্যার দরকার। আজকে তেমন একটি পিচ্চি video editing software আপনাদের সাথে শেয়ার করব। কথায় আছে ছোট মরিচের ঝাল নাকি বেশি। সফটওয়্যার টির কাজ কারবার আমার কাছে তাই মনে হয়। মাত্র সারে তিন মেগাবাইটের এই সফটওয়্যার দিয়ে ভালই কাজ চলে আমার।
software টির নাম হচ্ছে video pad video editor
দেখে নিন কি কি করতে পারবেন এই সফটওয়্যার দিয়ে
-- video থেকে অডিও আলাদা করে সেভ করতে পারবেন, আমার ভিডিও তে অরিজিনাল অডিও বাদ দিয়ে নিজের অডিও যোগ করতে পারবেন।
--দারুন সব effects যোগ করতে পারেন।
--Image slide show তৈরী করতে পারবেন খুব দারুন ভাবে আপনার পছন্দের গান বা অডিও ফাইল দিয়ে।
--video editing সফটওয়্যার হলেও এটা দিয়ে স্ক্রিন শট নিতে পারেন
-- record করতে পারবেন।
-- video তে নিজের লেখা যুক্ত করতে পারেন
-- সাবটাইটেল যুক্ত করতে পারেন।
-- নিজের পিসি তে সেভ করা ছাড়াও আপনি চাইলে সরাসরি you tube সহ অন্যান্য video শেয়ারিং সাইট এ সরাসরি আপলোড করতে পারেন
--এখান থেকে সরাসরি সিডি ড্রাইভ এ বার্ন করতে পারেন।> ডাউনলোড করে নিন এখান থেকে ফাইল টি রার ফাইল হিসেবে আছে, ডাউনলোড করার পর উইনরার/7zip দিয়ে এক্সট্রাক্ট করে নিন।

ডাউনলোড করার পর স্বাভাবিক ভাবে ইন্সটল করুন তারপর ডেস্কটপ আইকনে ডাবল ক্লিক করে রান করেন তাহলে নিচের চিত্রের মত আসবে।
1. এখানে ক্লিক করে আপনি যে ভিডিও এডিট করতে চান সেটা ওপেন করুন। আর যদি image দিয়ে স্লাইড সো করতে চান তাহলেও এখান থেকে আপনার image গুলো সিলেক্ট করে ওপেন করুন।
২. এখান থেকে লেখা যোগ করতে পারেন। এই সফটওয়্যার ব্যাবহার করা খুব সহজ দেখলেই বুঝতে পারবেন তাই বিস্তারিত লিখলাম না। সমস্যা হলে জানাতে পারেন। তারপরও আমি নিচে কিছু চিত্র দিয়ে দিলাম , সাথে বিভিন্ন অপশন মার্ক করে দিলাম।
আপনার ওপেন করা ভিডিও বা ইমেজ ফাইল মাউস দিয়ে টেনে নিয়ে ভিডিও ট্র্যাক এর উপর ছেড়ে দিন। লাল গোল চিহ্নিত স্থানে ক্লিক করে বিভিন্ন ইফেক্ট দিতে পারেন

আপনি যদি অডিও কে ভিডিও থেকে আলাদা করতে চান তাহলে অডিও লেয়ার এর উপর রাইট ক্লিক করুন। তারপর দেখবেন বিভিন্ন অপশন আছে নিচের চিত্রে দেখুন । অডিও বাদ দিয়ে নতুন অডিও ফাইল লাগাতে চাইলে, প্রথমে Unlink From video তে ক্লিক করুন। তারপর আবার রাইট বাটনে ক্লিক করে delete selected clip এ ক্লিক করুন তাহলে অদিও চলে যাবে। তারপর আপনি যে অডিও আনতে চান সেটা এড ফাইল এ গিয়ে ওপেন করেন তারপর টেনে এনে অডিও ট্র্যাক এর উপর ছেড়ে দিন।
এখন যদি ইমেজ স্লাইড সো বানাতে চান তাহলে ইমেজ ফাইল গুলো ভিডিও লেয়ার এ নিয়ে আসুন আর অডিও লেয়ার এ আপনার পছন্দের অডিও ফাইল দিন। আবার স্লাইড সো তে কোন ইমেজ কতক্ষন দেখাবেন সেটা নির্ধারণ করতে চাইলে storyboard এ ক্লিক করুন তারপর দেখবেন ইমেজ এর নিচে টাইম আছে সেখানে ক্লিক করে আপনি সময় ঠিক করে দিতে পারেন।
image বিভিন্ন ইফেক্ট আর ট্রান্সলেশন দিতে তারকা চিহ্নে ক্লিক করুন তারপর সিলেক্ট করুন। অথবা উপরে দেখেন effects আর ট্রান্সলেশন অপশন আছে সেখানে ক্লিক করেন তারপর আপনার পছন্দের effect টেনে এনে আপনার image er উপর ছেড়ে দিন। বাকিটা নিজে নিজে ট্রাই করলেই বুঝতে পারবেন।

সব কাজ শেষ করার পর সেভ করার পালা। এজন্য উপরে Export video তে ক্লিক করুন। তাহলে নিচের চিত্রের মত আসবে, এখানে তিনটি অপশনের যেটা দরকার সেটা বেছে নিন। কম্পিউটারে সেভ করতে চাইলে save to file এ ক্লিক করতে হবে। তারপর পরবর্তী উইন্ডো আসলে সেখান থেকে কোথায় সেভ করবেন সেটা দেখিয়ে দিয়ে create বাটনে ক্লিক করুন। তারপর শেষ হওয়া পরযন্ত অপেক্ষা করুন। কাজ শেষ হলে যেখানে সেভ করছেন সেখানে গিয়ে উপভোগ করুন।

সবাই ভাল থাকুন সুস্থ থাকুন এই কামনা । ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন দেইখা জীবনের প্রথম ভোট টা দিছিলাম, কিন্তু কারেন্ট ছাড়া যে ডিজিটাল হয় না সেটা সরকাররে কে বোঝায় ? মতিঝিল আর শাহবাগের চক্করে পইড়া অবস্থা কাহিল হয়ে গেছে ।

9 comments:

  1. দারুন সফটওয়্যার ।

    ভাই আপনার অবস্থা কাহিল আর আমার মনে হয় নিজের কান নিজেই কামড়াইয়া খাই ।

    ReplyDelete
    Replies
    1. হা হা, আমার মনে হয় সবাইরে ধইরা বুরিগংগায় নিয়ে গোছল করাই,

      Delete
  2. dhonnobad admin, software ta deoyar jonno.

    ReplyDelete
    Replies
    1. কমেন্ট করার জন্য ধন্যবাদ

      Delete
  3. যুবায়ের আল মামুন8 April 2013 at 07:48

    খুব উপকার করলেন ।@ এডমিন সাহেব

    ReplyDelete
  4. এডমিন সাহেব ধন্যবাদ, আপনি আমার মনের কথা বলছেন। আমি ইসলাম ধর্ম কে ভালবাসি আবার রাজাকারের ফাসিও চাই। কিন্তু কোন টাই বলতে পারিনা, ফাসি চাইলে বলে নাস্তিক আর আবার না চাইলে বলে রাজাকার পুরাই মাইঙ্কা চিপায় আছি।

    আর সফটওয়্যার টার জন্য অনেক ধন্যবাদ ।

    ReplyDelete
  5. apnar blog ta onek valo, admin saheb apnar personal porichoy ta janaben . ar blogging ki apnar pesa ?

    ReplyDelete
    Replies
    1. ব্লগিং আমার পেশা না। করি শখের বসে। ব্যাক্তিগত পরিচয় দিতে চাচ্ছি না । আমি এখনো ছাত্র, মূলত একজন গ্রাফিক্স ডিজাইনার। ফ্রিল্যান্স করি। এর বেশি কিছু বলার নাই। কমেন্ট করার জন্য ধন্যবাদ।

      Delete
  6. বাম পাশের যে আইকন টা আসে সেটার জন্য আপনার লেখাটা পড়তে কষ্ট হয়।

    ReplyDelete

Post Top Ad