NEWS

বাংলায় তুলি প্রযুক্তির সুর

28 Mar 2013

ছবির অবাঞ্ছিত spot দূর করুন photoshop দিয়ে

Photoshop নিয়া কাজ করতে গিয়ে টেনশনে পইরা গেছি, ফেবুতে মেয়েদের ছবি দেইখা তো মনে হয় অরে বাবা কি সুন্দর !! কিন্তু photoshop দিয়া যে সব কাজ কারবার করা যায়, তাতে অনেক ছবির বিশ্বাস যোগ্যতা হারায় গেছে আমার কাছে। মাঝে মাঝে অরিজিনাল ছবিও ফেক মনে হয়। :P বেশি কথা কইয়া লাভ নাই, হুদা কামে সময় নষ্ট। তাহলে আসুন শুরু করি। ছবির অবাঞ্চিত স্পট দূর করা একদম সহজ একটি কাজ। দেখলেই বুঝতে পারবেন।

প্রথমে photoshop দিয়ে আপনার কাঙ্ক্ষিত ছবিটি ওপেন করুন। --> file---> open--> এখানে ব্রাউজ করে আপনার কাঙ্ক্ষিত ছবি সিলেক্ট করে ওপেন করুন। আমি নিচের ছবিটা নিলাম।
ফটোশপ টিউটোরিয়াল
এখন টুল বার থেকে patch টুল টি সিলেক্ট করুন। নিচের চিত্রে খেয়াল করুন। পেচ টুল সিলেক্ট করার পর উপরের দিকে দেখুন, destination টা সিলেক্ট করুন।
ফটোশপ টিউটোরিয়াল
ছবির ভাল অংশ আপনার মাপ মত সিলেক্ট করুন মাউস দিয়ে টেনে, নিচের চিত্রে দেখুন, সিলেক্ট করার পর সিলেক্ট করা অংশ টুকু মাউস দিয়ে টেনে নিয়ে স্পট অংশ তে ছেড়ে দিন। এভাবে, করতে থাকুন।প্রয়োজনে ctrl + (+) চেপে জুম করে নিন। ভাল অংশ দিয়ে খারাপ টুকু মুছতে থাকুন যতক্ষন না আপনার কাজ শেষ হয়।
ফটোশপ টিউটোরিয়াল
কাজ শেষ হয়ে গেলে ctrl+ D চেপে ডিসিলেক্ট করুন। তারপর সেভ এস দিয়ে সেভ করুন আপনার পছন্দের ফরমেটে ।আমার এডিট করা ছবিটা দেখুন কেমন হয়েছে।
ফটোশপ টিউটোরিয়াল
ভাল থাকুন সুস্থ থাকুন। দয়া হলে আমাদের ফেসবুক পেইজের পোষ্ট টাতে লাইক দিয়ে যাইয়েন তাতে উৎসাহ বাড়ে , আর যদি মাউস বা হাত নষ্ট হওয়ার ভয় থাকে তাহলে লাইক দেওয়ার দরকার নাই, এগুলো ঠিক করে দিতে পারবনা । ভাল থাকুন এই কামনা ।

No comments:

Post a Comment

Post Top Ad