NEWS

বাংলায় তুলি প্রযুক্তির সুর

23 Mar 2013

photoshop ছবির নির্দিষ্ট অংশ কে high-light করা

photoshop project

দামি ক্যামেরা দিয়ে ছবি তুললে , সহজেই ছবির নির্দিষ্ট অংশ কে হাই লাইট বা focus করা যায়। কিন্তু নরমাল বা ডিজিটাল মোবাইল ক্যামেরায় ছবি তোলার সময় এই সুবিধা পাওয়া যায় না। ফলে সম্পূর্ণ ছবি একই থাকে। কিন্তু আপনার যদি নির্দিষ্ট অংশ কে হাই লাইট করার দরকার হয় তাহলে কি করবেন। photoshop থাকতে চিন্তার কোন কারন আছে বলে মনে হয় না। তাহলে চলুন আজকে দেখি কিভাবে photoshop দিয়ে ছবির নির্দিষ্ট অংশ কে high-light বা focus করা যায়।
প্রথমে যে ছবিতে কাজ করতে চান সেটা ওপেন করুন photoshop দিয়ে। --- file ---> open--- > আপনার কাংক্ষিত ছবি সিলেক্ট করুন। আমি নিচের ছবিটা নিলাম।
photoshop tutorial bangla
এখন tools থেকে pen tool সিলেক্ট করুন। তারপর যে অংশ হাইলাইট করতে চান সে অংশ সিলেক্ট করুন ।( কোথাও গোল বা বাঁকা অংশ থাকলে মাউস এর বাম বোতাম চেপে ধরে বাঁকা করে সিলেক্ট করুন ।নিখুঁত ভাবে সিলেক্ট করার জন্য ctrl এবং + চাপুন এটা zoom হবে আবার zoom out করে হলে ctrl এবং – চাপতে হবে তারপর altr চেপে পেন টুল এর পয়েন্ট এ ক্লিক করুন । এভাবে পুরো ছবি সিলেক্ট করুন। এবার ctrl + enter চাপুন ।)
সিলেক্ট করা হয়ে গেলে উপরের মেনু বার এ select এ ক্লিক করুন তারপর inverse এ ক্লিক করুন ।
photoshop tutorial bangla
এখন ছবিটি বাইরের দিকে সিলেক্ট হবে। নিচের চিত্রের মত।
photoshop tutorial
এখন মেনুবার এর filter--> blur---> gaussian blur এ ক্লিক করুন, নিচের ছবির মত উইন্ডো আসবে , এখানে আপনার পছন্দ মত Radius ঠিক করে নিয়ে ok দিন।

এখন deselect করুন। মেনু বার--- select----> deselect ক্লিক করুন। ফাইনালি আমার ছবিটা এরকম হয়েছে। আপনার টা আরও সুন্দর হবে আশা করি।

ভাল থাকবেন। বাই...

1 comment:

  1. দারুন , ভাই, আরও চাই।

    ReplyDelete

Post Top Ad