NEWS

বাংলায় তুলি প্রযুক্তির সুর

31 Jan 2015

বারমুডা ট্রায়াঙ্গলে ঘটে যাওয়া কিছু আজব ঘটনা জেনে নিতে পারেন


বারমুডা ট্রায়াঙ্গলের নাম তো আপনারা জানেন। দুনিয়ার অন্যতম রহস্যময় একটি জায়গা। এখানে ঘটে যাওয়া আজব কিছু ঘটনা তুলে ধরছি আজ,
বারমুডা ট্রায়াঙ্গলে আজ পর্যন্ত যা যা অঘটন ঘটেছে এবং সচরাচর যা যা হয়, তা থেকে বাছাই করে কিছু আজব ঘটনা তুলে ধরা হল।


১. ১৯৪৫ সালে আমেরিকার ৬টি বোমারু বিমান নিখোঁজ হয়ে যায় এই বারমুডা ট্রায়াঙ্গলে। আর সেই সাথে নিখোঁজ হয় তাদের উদ্ধার করতে যাওয়া বিমানগুলোও। ২৭ জন পাইলট একসাথে গায়েব হয়ে যাবার আগে একজন পাইলট রিপোর্ট করেছিলেন সব কিছু খুব অদ্ভুত লাগছে এমনকি সাগরটাও।


২. ১৪৯২ সালে কলম্বাসের জাহাজটি ভেসেছিল বারমুডার থমথমে সাগরে। সেসময় তার জার্নালে তিনি লিখেছিলেন কম্পাসের কাটার অদ্ভুত নাড়াচাড়া আর আকাশে একটি আগুনের গোলাও দেখতে পেয়েছিলেন।


৩. গত শতকে কম করে হলেও ১০০০ মানুষ প্রাণ হারিয়েছে এই বারমুডায়। প্রতি বছর গড়ে ৪টি বিমান, ২০টি ইয়ট হারিয়ে যায় এই ট্রায়াঙ্গলে।


৪. ব্রুস গার্নন নামের একজন পাইলট দাবী করেন যে তিনি বারমুডার উপর দিয়ে উড়ে যাওয়ার সময় ২৮ মিনিট হারিয়ে ফেলেছিলেন একটি টাইম-টানেলের ভেতরে পড়ে। উল্লেখ্য রাডার থেকে সেই বিমান একেবারেই হারিয়ে গিয়েছিল আর মায়ামি বীচের কাছে আসার পর আবার বিমানটি রাডারে দেখা যায়।


৫. ১৯৭৮ সালে আরভিন রিভার নামের একজন বৈমানিকের বিমান ভূমি থেকে ২ কিমি দূরে দেখতে পাওয়া যায়। তার ঠিক ১ মিনিট পরেই এয়ারপোর্টের ফ্লাইট কন্ট্রোলারদের চোখকে ফাঁকি দিয়ে বিমানটি একেবারে হাওয়ায় মিলিয়ে যায়। এরপর আর খুঁজে পাওয়া যায়নি।


৬. বারমুডা ট্রায়াঙ্গলের সমুদ্রের তলদেশে প্রচুর পরিমাণে মিথেন গ্যাস আটকে আছে। আর এই মিথেনের কারণে সৃষ্ট গ্যাস পকেটে পানির ঘনত্ব বেড়ে যায় আর জাহাজকে ডুবিয়ে দেয় – এমনটাই ধারনা বিজ্ঞানীদের।


৭. বারমুডা ট্রায়াঙ্গলের মত এরকম আরও একটি জায়গা আছে যার নাম ড্রাগন ট্র্যায়াঙ্গেল যা প্রশান্ত মহাসাগরে আছে। ১৯৫০ সালে এই জায়গাকে বিপজ্জনক হিসেবে ঘোষণা দেয়া হয় যখন ২ বছরে প্রায় ৭০০ নাবিক নিয়ে দুটি জাহাজ হারিয়ে যায়।


৮. অনেকেই বলেন যে, আটলান্টিসের হারানো শহরটি নাকি বারমুডা ট্রায়াঙ্গলের নীচেই পাওয়া যাবে। ওই শহরের ক্রিস্টাল পাওয়ারের কারণে নাকি এসব দুর্ঘটনা হয়। উল্লেখ্য আটলান্টিসে শহরের সকল এনার্জি আসত কোন এক ক্রিস্টালের মত বস্তু থেকে। আটলান্টিসের কোন সত্যতা যদিও এখনো পাওয়া যায়নি। এগুলো সবই ধারনা।


৯. আমেরিকান নেভীর যুদ্ধ জাহাজ ১৯১৮ সালে ৩০৬ জন নাবিক নিয়ে গায়েব হয়ে গিয়েছিল এই বারমুডায়। এ পর্যন্ত এটাই একক ভাবে সবচেয়ে বড় দুর্ঘটনা।

No comments:

Post a Comment

Post Top Ad