NEWS

বাংলায় তুলি প্রযুক্তির সুর

22 Jan 2015

পানি ছাড়া জীবিত ৫৪ বছর ! পৃথিবীর অন্যতম ক্ষুদ্র সংস্করণ


ডেভিড ল্যাটিমার প্রায় ৫৪ বছর ধরে গড়ে তুলেছেন চমৎকার এক কার্যকর ইকোসিস্টেম। ঢাউস একটি কাঁচের বোতলে গাছ লাগিয়ে সিল করে তিনি একটি বদ্ধ বাগান তৈরি করেছেন যেটি অদ্ভুতভাবে স্বয়ংসম্পূর্ণ!

১৯৬০ সালের ইস্টার সানডেতে ল্যাটিমার এই বাগান বানান। ১০ গ্যালন তরল রাখা যায় এমন একটি গ্লাস কারবয় বা বোতলের মধ্যে কিছুটা মিশ্র জৈব সারের সাথে ১/৮ গ্যালন পানি মেশান। এতে তারের সাহায্যে একটা স্পাইডারওয়ার্ট গাছের অঙ্কুর লাগান। এরপর তিনি বোতলের মুখ আটকে দেন।

১৯৭২ সালে অল্প পানি দেয়ার জন্য তিনি বোতলের মুখ খোলেন। সেই একবারই! এই ব্যতিক্রম ছাড়া আজপর্যন্ত বোতলটি আর খোলা হয়নি। কিন্তু আশ্চর্যভাবে সেই অঙ্কুর থেকে বেড়ে বাগানে পরিণত হয়েছে এবং এত বছর ধরে দারুণ সতেজ আছে। কেবল প্রচুর রোদ খাওয়াতে হয়েছে বাগানটিকে!

দেখে বিস্ময় জাগা স্বাভাবিক যে এতগুলো বছর ধরে সম্পূর্ণ একটি বদ্ধ বাগান কী করে বেঁচে থাকতে পারে! কিন্তু বিস্মিত হওয়ার কিছুই নেই কারণ এই বাগানটি একটি নিখুঁত স্বয়ংসম্পূর্ণ ইকোসিস্টেম।

মিশ্র জৈব সারের ব্যাকটেরিয়া মরা পাতাকে পচিয়ে এবং গাছ থেকে নিঃসৃত অক্সিজেনকে ভেঙে কার্বন-ডাই-অক্সাইড তৈরি করে যা গাছকে বাঁচিয়ে রাখে। আর সূর্যের আলো তো আছেই। এই বোতলটি পৃথিবীর একটি উল্লেখযোগ্য ক্ষুদে সংস্করণ!

No comments:

Post a Comment

Post Top Ad