NEWS

বাংলায় তুলি প্রযুক্তির সুর

23 Apr 2013

পি সি হঠাৎ restart , দেখুন কাজে লাগতে পারে।

যারা কম্পিউটার ব্যাবহার করেন তারা জানেন, প্রতিনিয়ত কত প্রকার জ্বালা যন্ত্রণা সহ্য করতে হয় সাধের পি সি কে নিয়ে। দেখা গেল অনেক খাটা খাটি করে কোন একটি কাজ প্রায় শেষ করে এনেছেন , এ সময় হুট করে পি সি রিস্টার্ট হয়ে গেলে। বহু যন্ত্রনার এক কাজ। আসলে এটি খুব বেশি সমস্যা না। একটু সচেতন হলে হয়ত রেহাই পেতে পারেন এই আজাইরা ঝামেলা থেকে ।

১.প্রসেসর কে সুস্থ রাখুনঃপিসির প্রসেসর কতটা গুরুত্ব পূর্ণ সেটা বর্ণনা করার দরকার আছে বলে মনে হয় না। প্রসেসর যাতে ভাল বাতাস পায় সেটা নিশ্চিত করুন।
কম্পিউটার প্রসেসরের চারপাশে খোলা জায়গা না থাকলে এর স্বাভাবিক তাপ বের হতে পারে না। ফলে এর কেন্দ্রীয় প্রক্রিয়াকরণ অংশ বা সিপিইউ গরম হয়ে যায়। আর নির্দিষ্ট তাপমাত্রার বেশি হলেই সিপিইউ কাজ করা বন্ধ করে দেয়। ফলে কম্পিউটার রিস্টার্ট নেয়।

এজন্য প্রসেসর এর কুলিং ফ্যান কে সক্রিয় রাখুন। কিছুদিন পর পর এই কুলিং ফ্যান এর ডাস্ট পরিষ্কার করুন। সি পি ইউ এর চারপাশে খোলা জায়গা রাখুন যাতে পর্যাপ্ত বাতাস পায়।

এক্সটারনাল ড্রাইভ ব্যাবহারে সতর্ক হোন : অনেক সময় দেখা যায় এক্সটারনাল বিভিন্ন ড্রাইভ ব্যাবহার করার কারনে এ সমস্যা দেখা দেয়। এক্ষেত্রে উক্ত ড্রাইভ ব্যাবহার করা থেকে বিরত থাকুন। কারন সমস্যা আপনার পিসি তে নয়, সমস্যা হল ঐ ড্রাইভে। বেশি চেষ্টা করে চালাতে গেলে সমস্যা টি আপনার পিসি তে বাসা বাধতে সময় খুব বেশি লাগবে না।

ভাইরাস :ভাইরাস মামুরা কি জিনিষ এটা নতুন করে বলার কিছু নেই। এই মামুদের কারনেও পিসি রিস্টার্ট সমস্যা হতে পারে। ভাল কোন এ্যন্টিভাইরাস দিয়ে স্ক্যান করে নিন। এ্যন্টিভাইরাস কে সব সময় আপডেট রাখুন।

Ram এর খোজ খবর নিন:রেমন্ডম অ্যাক্সসে মেমোরি বা রেমের সমস্যার কারণেও কম্পিউটার রিস্টার্ট নেয়। কম্পিউটারে যে রেম লাগানো আছে সেটি যদি মাদারবোর্ড সমর্থন না করে অথবা রেমের কোন চিপ নষ্ট থাকে, সে ক্ষেত্রে কম্পিউটার রিস্টার্ট নেবে।

হার্ড ডিস্ক পরীক্ষা করুন:হার্ডডিস্কে ব্যাড সেক্টর পড়লেও একই ধরনের সমস্যা হতে পারে। এ ক্ষেত্রে ‘স্ক্যানডিস্ক’ দিয়ে হার্ডডিস্ক স্ক্যান করে নিতে হবে। এতে হার্ডড্রাইভের ব্যাড সেক্টর সমস্যা দূর হবে।

ভাল থাকুন সুস্থ থাকুন এই কামনা।
tag: computer restart problem

No comments:

Post a Comment

Post Top Ad