NEWS

বাংলায় তুলি প্রযুক্তির সুর

27 Mar 2013

সতর্ক হোন virus ভাইজান দের আক্রমন থেকে

আমরা যারা কম্পিউটার ব্যাবহার কারী আছি তারা ভাইরাস শব্দ টির সাথে খুব আন্তরিক ভাবে জড়িত। অবশ্য আপনি আর আমি আন্তরিক না হলেও ভাইরাস ভাইজান আমাদের খুব আপন ভাবে, তাই সব সময় আমাদের কাছে আসতে চায়, আর আসলে আর যেতে চায় না। কিছু তো আর করার নেই ভাইরাস ভাইজান কে বিদায় করতেই হবে, না হলে যে আপনার ভাত মাছ খেয়ে আপনারই সর্বনাশ করে ফেলবে।

ভাইরাস বা ম্যাল ওয়ার দ্বারা আক্রান্ত হলে পিসি এর গরি কমে যাবে এটাই স্বাবাবিক হিসেবে ধরে নেওয়া যায়, কিন্তু বর্তমানে ভাইরাস ভাইজান রা খুব চালাক, এন্টিভাইরাস মামা কে ফাকি দিয়ে কম্পিউটারের গতি কে ঠিক রেখে কিভাবে আপনার বার টা বাজাতে হয় সে ব্যাপারে এখন ভাইজান রা খুবই আন্তরিক, তাই একটু সতর্ক না থাকেবে কিভাবে কি হবে বুঝতেই পারবেন না। নিচে কয়েকটি বিষয় লিখলাম, এসব ব্যাপারে সতর্ক থাকুন ।

কোন ব্রাউজার ছাড়াই পপ-আপ বার্তা
পপ আপ বার্তা কি জিনিষ এটা নতুন করে বলার কিছু নাই, এক কথায় বলা যায় ইহা এমন এক জাতীয় আত্বীয় যারা আপনি না চাইলেও আসিয়া পড়ে। নেট ব্রাউজিং যারা করেন তারা এমন বহু আত্বীয়ের সাথে পরিচিত এ ব্যাপারে কোন সন্দেহের অবকাশ নাই। তবে সতর্ক হোন যদি কখনো কোন ব্রাউজার ওপেন করা ছাড়াই এই সব আত্বীয় স্বজন রা যদি আসতে শুরু করে।
ব্রাউজার বন্ধ থাকা অবস্থায় হঠাৎ উদয় হবে পপ-আপ বার্তা। ভেসে আসবে অনাকাক্ষিত পণ্যের বিজ্ঞাপণ অথবা লিংকযুক্ত বিজ্ঞাপণ। যেখানে ক্লিক করা মাত্র ডাউনলোড হবে শক্তিশালী কোনো ভাইরাস। ধীরে ধীরে পুরো কম্পিউটারকে অকেজো করে দিবে। তবে একটু সচেতন হলেই এ সমস্যা এড়িয়ে চলা যায়।
ব্রাউজার নেভিগেশন ঘুরে যাওয়া
এই ধরনের আত্বীয় গন খুব বেশি আন্তরিক, মনে করেন আপনি আপনার খালার বাসায় যাবেন, মাঝখান থেকে আপনার চাচি আপনাকে ডেকে তার নিজের বাসায় নিয়ে যাবে।

একটি সাইট খুলতে গেলে অন্য একটি সাইট চালু হওয়া। অনেক সময় গুগলে অনুসন্ধানের সময় সঠিক ওয়েব সাইটি প্রদর্শন না করে হুবহু আরেকটি ওয়েব সাইট প্রদর্শন করে। অধিকাংশ ক্ষেত্রে দেখা গেছে, যদি আপনার কম্পিউটারে ট্রোজেন ভাইরাস থাকে তবে এটি আপনাকে আপনার অনুসন্ধানকৃত আসল ওয়েব-সাইটের পরিবর্তে প্রতারণামূলক আরেকটি ওয়েব-সাইটে নিয়ে যাবে। ব্যাপারটা অনেক জটিল মনে হলেও এ ধরণের সমস্যা বুঝতে পারা ততোটা কঠিন কিছু নয়। অ্যাড্রেস বারের ইউআরএল দেখেই সনাক্ত করা যায়। সাধারণত নিরাপদ ইউআরএল থেকে ক্ষতিকর ইউআরএল কিছুটা আলাদা ধরণের হবে। সেজন্য সন্দেহ হওয়া মাত্র দুটো ইউআরএল তুলনা করে দেখতে হবে।
অপ্রয়োজনীয় সতর্ক বার্তা প্রদর্শন
এই ক্ষেত্রে হ্যাকারদের তৈরী করা ভূয়া এন্টিভাইরাস গুলো কাজ করে বেশি। আপনাকে বিভিন্ন সতর্ক বার্তা দেখাবে, সেই সাথে এর সমাধান করার জন্য সাথে একটি লিঙ্ক দেখাবে। এইসব লিঙ্ক এ ক্লিক করার সাথে সাথে বিশেষ ধরনের শক্তি শালী ভাইরাস দ্বারা আক্রান্ত হবেন আপনি। তাদের লিঙ্ক ক্লিক করা মাত্র শুরু হবে আরেক ধরণের প্রতারণা। প্রতিটি সেবার জন্য আলাদাভাবে আপনার ক্রেডিট কার্ড নম্বর চাওয়া হবে। তাই যখনই কোনো অপরিচিত এন্টিভাইরাস এ ধরণের বার্তা দেখাবে সেটি পিসি থেকে মুছে দিতে হবে।
অজান্তে স্ট্যাটাস আপডেট
বর্তমানে ভাইরাস আর ম্যাল ওয়ার ভাইজানেরা সামাজিক যোগাযোগের মাধ্যমে বেশি এক্টিভ।সামাজিক সাইট ব্রাউজিং এর সময় অনেক ম্যালওয়্যার আপনার কম্পিউটারে চলে আসতে পারে। যা আপনি অফলাইনে থাকা অবস্থায় অজান্তেই আপনার আইডিতে ভুয়া স্ট্যাটাস আপডেট করতে পারে। এসব স্ট্যাটাসের মধ্যে "OMG were you really that drunk? Look at this picture! অনেকটা এ জাতীয় বার্তা সবচেয়ে বেশি দেখা যায়। আর প্রতিটি স্ট্যাটাসেই থাকে বিশেষ লিংক। এ লিংক এ অন্য কেউ ক্লিক করা মাত্র সেই ব্যাক্তি ও একই ধরণের সমস্যায় পড়বে।

No comments:

Post a Comment

Post Top Ad