NEWS

বাংলায় তুলি প্রযুক্তির সুর

12 Mar 2013

মোবাইল চার্জ হবে sms এর মাধ্যমে

বি ডি প্রযুক্তি

বর্তমান প্রযুক্তি দুনিয়ায় সবই সম্ভব। প্রযুক্তির উৎকর্ষতায় এই প্রিৃথিবী কোথায় চলে যাবে কল্পনাও করতে পারিনা হয়ত। তেমনি একটি আবিষ্কার এই sms চারজিং সিস্টেম। ক্ষুদ্র একটি sms এর মাধ্যমে চারজ হয়ে যাবে হাতে থাকা শখের মোবাইল ফোনটি । আপনি হয়ত এমন এলাকায় আছেন যেখানে বিদ্যুত সংযোগ নেই। চিন্তার বিষয়। দরকারী ফোনটি যদি বন্ধ হয়ে যায় তাহলে তো দুনিয়াই মনে হয় থেমে গেছে। এই সমস্যা থেকে মুক্তি পেতেই এই আবিষ্কার। কথায় আছে সমস্যা যেখানে সমাধান সেখানেই।

মোবাইল ফোনে চার্জ দেওয়ার জন্য একটি খুদেবার্তা পাঠিয়ে দিন। তারবিহীন প্রযুক্তিতে চার্জ দিতে পারবেন আপনার মোবাইল ফোনটি। অর্থাত্, এসএমএস পাঠিয়ে মোবাইল ফোনে চার্জ দেয়া যাবে। যুক্তরাজ্যের লন্ডনভিত্তিক বাফেলো গ্রিড নামের একটি প্রতিষ্ঠান সৌরশক্তিনির্ভর মোবাইল চার্জিং স্টেশন তৈরি করেছে যা বার্তা গ্রহণ করে সক্রিয় হয়। এক প্রতিবেদনে জানিয়েছে প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া।

সৌরশক্তিনির্ভর মোবাইল চার্জিংয়ে ব্যবহূত এ প্রযুক্তিটিকে বলা হচ্ছে ম্যাক্সিমাম পাওয়ার পয়েন্ট ট্র্যাকিং সিস্টেম বা এমপিপিটি। এ প্রযুক্তিতে ৬০ ওয়াটের একটি সৌর প্যানেল মোবাইল ফোন চার্জের জন্য ব্যবহূত হয়। গবেষকেরা জানিয়েছেন, মোবাইল ফোন চার্জের জন্য সংরক্ষিত বিদ্যুত্শক্তি পাঠানোর একটি পদ্ধতি উদ্ভাবন করেছেন গবেষকেরা।

সৌর প্যানেল থেকে চার্জ সরবরাহের বিষয়টি সৌরশক্তি, আবহাওয়া ও সার্কিটের ওপর নির্ভর করে। চার্জ দেওয়ার জন্য নির্দিষ্ট সময় বেঁধে দিতে হয়। এ পদ্ধতিতে এসএমএস করা মাত্রই নির্দিষ্ট মোবাইল ফোনের জন্য একটি লেড সকেট চালু হয়ে যায় এবং তা চার্জ হতে থাকে।

গবেষকেদের বরাতে প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট নিউ সাইন্টিস্ট জানিয়েছে, বর্তমানে উগান্ডায় বিদ্যুত্ সুবিধা বঞ্চিত অঞ্চলে এসএমএসের মাধ্যমে মোবাইল ফোনে চার্জ দেওয়া পদ্ধতিটি পরীক্ষা করে দেখা হচ্ছে। গবেষকেরা জানিয়েছেন, পরিবেশবান্ধব ও সাশ্রয়ী এ চার্জিং পদ্ধতিটি এশিয়া ও আফ্রিকার উন্নয়নশীল দেশগুলোর জন্য কাজে লাগতে পারে।





No comments:

Post a Comment

Post Top Ad