NEWS

বাংলায় তুলি প্রযুক্তির সুর

12 Mar 2013

photoshop এ আপনার ছবিও থাকুক আমেরিকার বিজ্ঞাপন বোর্ডে

আপনারা অনেকেই হয়ত দেখে থাকেন বিভিন্ন বিল বোর্ড টিভি স্কিন, অথবা মার্কেটের বিভিন্ন জায়গায় অনেকে নিজের ছবি লাগিয়ে দেয়। আপনি হয়ত চান সেরকম করতে। আসুন আজকে দেখি কিভাবে নিজের ছবি কে লাগিয়ে নিতে পারেন যে কোণ বিল বোর্ড বা টি ভি স্কিন এর সাথে। photoshop এর টুল প্যালেট সম্পর্কে যদি কোন ধারনা না থাকে তাহলে এই পি ডি এফ বই টি দেখে নিন। তাহলে বুঝতে সুবিধা হবে। তাহলে কথা না বারিয়ে কাজ শুরু করি।
photoshop open করুন। তারপর যেখানে ছবি লাগাতে চান সেই ছবি open করুন। আমি একটা ছবি নিলাম বিলবোর্ড এর।

এখন tool palate থেকে rectangular marquee tool সিলেক্ট করুন। তারপর নিচের চিত্র খেয়াল করুন। দারানো লোক্টার যে অংশ বিল বোর্ড এর ভিতরে রয়েছে সে অংশ সিলেক্ট করুন। তার পর কী বোর্ড থেকে Ctrl+c চাপুন। এরপর কোন মুভ না করে কী বোর্ড থেকে Ctrl+ v চাপুন। তাহলে নতুন লেয়ার তৈরী হয়ে যাবে।

এখন tool pallate থেকে পেন টুল সিলেক্ট করুন, তারপর নিচের চিত্রের মত বিল বোর্ড এর যে অংশের মাঝে ছবি লাগাতে চান সে টুকু সিলেক্ট করুন।

এবার ফাইল মেনুতে যান তারপর open comand দিয়ে আপনি যে ছবি টি লাগাতে চান সেটা ওপেন করে নিয়ে আসুন। আমি পারিনীতার ছবি নিলাম। ছবি আনার পর কী বোর্ড থেকে Ctrl+ A চাপুন। তারপর Ctrl+ C চাপুন।

এখন আগের ছবিতে যান । তারপর munu bar থেকে Edit ---> Paste into তে ক্লিক করুন।

এখন দেখুন আপনার আগের সিলেক্ট করা অংশের মাঝে এই ছবিটা চলে গেছে। কী বোর্ড থেকে Ctrl+ T চাপুন। তাহলে এই মাত্র এখানে আসা ছবি টাকে মুভ করাতে পারবেন। এখন ছবিটাকে সাইজ টেনে টুনে আপনার পছন্দের সাইজে আনুন। দেখতে নিচের চিত্রের মত হবে।

এখন layer 1 কে টেনে নিয়ে layer 2 এর উপর নিয়ে যান। অর্থাৎ রি প্লেস করতে হবে। দেখতে নিচের চিত্রের মত হবে।

এখন লোকটার চারপাশের জংগল পরিষ্কার করা লাগব। আপনি অনেক ভাবেই এটা করতে পারেন। আমি পেন টুল দিয়ে করেছি। আপনি চাইলে ইরেজার টুল ব্যাবহার করতে পারেন। তবে অবশ্যই জুম করে নিবেন।পেন টুল দিয়ে লোকটার বাইরের অংশ সিলেক্ট করুন। তারপর রাইট বাটন এ ক্লিক করে make সিলেকশন দিয়ে সিলেক্ট করুন। তারপর কী বোর্ড থেকে delete প্রেস করুন।

ফাইনালি আপনার ছবি টি নিচের চিত্রের মত হবে।

এখন ছবি টাকে সেভ করুন তারপর আপলোড করে দিন ফেবুতে ...ঃp :p
ভাল থাকুন। আজকে এ পর্যন্তই photoshop.... আরেক দিন আরেক বিষয়ে লিখব। সমস্যা হলে কমেন্ট করে জানাতে পারেন।






No comments:

Post a Comment

Post Top Ad