NEWS

বাংলায় তুলি প্রযুক্তির সুর

21 Mar 2013

photoshop এ background পরিবর্তন করা

photoshop এমন একটি সফটওয়্যার যার কাজের বিশালতা বর্ণনা করা অনেক কষ্টের ব্যাপার। আর এর কাজ করাটা আসলে মোটেও কোন সহজ জিনিষ না। তবে একটা কথা ঠিক একবার যদি এই যাদুকরি সফটওয়্যার টা আপনার ভাল লেগে যায় তাহলে ছবি এডিট করা বা গ্রাফিক্স এর কাজ করার জন্য এই চেয়ে আনন্দ আর মজার জিনিষ কোথাও খুজে পাবেন না ।photoshop এর কাজ যত বুঝবেন তত মনে হবে এর চেয়ে মজার কোন সফটওয়্যার নাই।
চলেন তাহলে কাজ শুরু করি । photoshop দিয়ে বিভিন্ন ভাবে একটি ইমেজ এর background পরিবর্তন করা যায়। তবে আমার কাছে যেটা সহজ আর সিম্পল মনে হচ্ছে সেটাই আপনাদের সামনে উপস্থাপন করছি।
প্রথমে photoshop ওপেন করুন , তারপর ফাইল মেনু--> ওপেন -- > কমান্ড দিয়ে দুইটি ছবি ওপেন করে নিন। একটি হচ্ছে আপনি যে ছবির ব্যাকগ্রাঊন্ড পরিবর্তন করবেন সেটা আর অন্য টা হচ্ছে ব্যাকগ্রাঊন্ড হিসেবে যে ছবি রাখবেন সেটা। আমি নিচের ছবি দুটি নিলাম।

এখন টুলবার থেকে পেন টুল সিলেক্ট করুন। অন্য tools ব্যাবহার করতে পারেন ইচ্ছা করলে। তারপর নিচের ছবির মত সিলেকশন তৈরী করুন। photoshop এ পাথ করা , সিলেকশন করা প্রভৃতি কাজ আপনি যত নিখুত ভাবে করতে পারবেন ততই ভাল হবে আপনার কাজ। এখন নিচের ছবির মত করে সিলেক্ট করার পর কী বোর্ড থেকে ctrl+ alt চেপে ধরে সিলেক্ট করা অংশ টি মাউস দিয়ে টেনে নিয়ে অন্য ছবির উপর ছেড়ে দিন , তাহলে পরের চিত্রের মত হবে।


এখন টুলবার থকে ইরেজার tool সিলেক্ট করুন। ছবি টাকে জুম করে নিলে ভাল হয়। ইরেজার দিয়ে অবাঞ্চিত অংশ গুলো নিখুত ভাবে পরিস্কার করে নিন। তার পর blur tool চারপাশ একটু ঘোলা করে দিন যাতে ছবিটা রিয়াল মনে হয়। আপনি চাইলে কিছুটা কালার ব্যালেন্স করে নিতে পারেন । নিচের চিত্রে দেখুন

ফাইনালি আমার ছবি নিচের চিত্রের মত হয়েছ ।
আপনি চাইলে আরও নিখুত ভাবে করতে পারেন, একটু সময় নিয়ে মনোযোগ দিয়ে করুন দেখবেন অনেক ভাল হবে। সমস্যা থাকলে বা কোন প্রশ্ন থাকলে কমেন্ট করে জানাতে পারেন। যত টুকু পারি জনাতে চেষ্টা করব। ভাল থাকুন সুস্থ থাকুন এই কামনা।

5 comments:

  1. ভাই , আমি একদম নতুন, প্রাথমিক ভাবে শুরু করার জন্য কি কোন পোষ্ট আছে ? না থাকলে দয়া করে বিগেনার দের জন্য, আমার মত যারা তাদের জন্য কিছু করুন। আর যদি পোষ্ট বা কোন গাইড থাকে তাহলে লিঙ্ক দিলে খুব উপক্রিত হতাম।

    ReplyDelete
  2. আপনি যদি একদম নতুন হয়ে থাকেন তাহলে এখান থেকে পি ডু এফ বইটি নামিয়ে নিন। ধন্যবাদ কমেন্ট করার জন্য

    ReplyDelete
  3. mobarok hossain21 March 2013 at 06:50

    bro please kivabe pic theke bivinno obancit dag dur korte hoy seTa ekTa posT den...

    I love your posting... please carry on post about photoshop..

    thank you for your nice post.

    ReplyDelete
    Replies
    1. wait করেন, তারাতারি সমাধান পেয়ে যাবেন আশা করি

      Delete
  4. আপনার লেখাটা অনেক পারিশ্রমিক। লেখাটি পড়ে মন্তব্য না করে পারলাম না। আপনাকে অনেক ধন্যবাদ। অনেক সুন্দর হয়েছে আপনার লেখা। অনলাইনে কিভাবে ছবির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন এই বিষয় নিয়ে আমি লিখেছি বিস্তারিত এখানে ক্লিক করে দেখুন

    ReplyDelete

Post Top Ad