NEWS

বাংলায় তুলি প্রযুক্তির সুর

22 Feb 2013

c programming ,কম্পাইলার ডাউনলোড

কম্পিউটারের ভাষায়,কম্পাইলার হল একটা প্রোগ্রাম যা আমাদের লেখা source code কে পড়ে এবং তাতে কোন ভুল না থাকলে তাকে মেশিন কোডে রূপান্তর করে এবং প্রয়োজনীয় সাহায্য কারী ফাইল যুক্ত করে আমাদের ফলাফল দেয়। অর্থাৎ কম্পাইলার একটা গ্রামার এর মতো। কম্পাইলার আমাদের লিখা সব নির্দেশকে একসাথে মেশিন ভাষায় বদলে দেয়।

যেটাতে থাকে শুধু ০এবং ১. আর বিভিন্ন ধরণের প্রোগ্রামিং ভাষায় থাকে বিভিন্ন ধরণের কম্পাইলার কিন্তু তাদের উদ্দেশ্য একটাই সেটা হল আমাদের লিখা কোডটাকে ০ এবং ১ এই ভাষায় বদলে দেয়া। কারন ০ এবং ১ ই কেবল কম্পিউটার চিনতে পারে।

আর বিভিন্ন ধরণের প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের মধ্যে সি হল সবচেয়ে সহজ এবং অত্যন্ত প্রয়োজনীয় একটা ল্যাঙ্গুয়েজ। এটা জানলে অন্য গুলো এমনি এমনি শেখা যায়। আর সি প্রোগ্রামিং এর কম্পাইলার নেটে খুঁজলেই অনেক পাবেন। যেমনঃ Turbo C, CodeBlocks ইত্যাদি। এটা কম্পিউটারে install করুন। তারপর সেটা open করে new file নিয়ে তাতে আমরা আমাদের কোড লিখব অর্থাৎ আমাদের প্রোগ্রাম লিখব। তার পর সেটা run করব। আর তাতেও না বুঝতে পারলে আমাকে জানাবেন।
Download link CodeBlocks. আর Turbo C, ডাউনলোড করে নিতে পারেন এখান থেকে। ডাউনলোড Turbo C

Turbo C, instalation করতে । :
প্রথমে ডাউনলোড করুন।
2. তার পর TC3SETUP.EXE নামের ফাইল্ টি ওপেন করুন।
3.ধাপ ১ ওকে চাপুন
4. ধাপ ২ আন জিপ করুন.
5.ধাপ ৩ ওকে করুন ইনস্টল কমপ্লিট হয়েছে।
এবার আপনি একটা প্রোগ্রাম রান করান জন্য নিচের ধাপ গুলো অনুসরন করুন।
1. প্রথমে আপনার c ড্রাইবে যান।
2.TC ফোল্ডারে ডুকুন।
BIN ফোল্ডারে ডুকুন। এবং TC ফাইলটি অপেন করুন।

এবার আপনি প্রোগ্রাম লিখে রান করার জন্য প্রস্তুত। কোন একটি প্রোগ্রাম লিখে রান করার জন্য নিচের ধাপ গুলো আনুসরন করুন।
ধাপ ১। FILE মেনুতে ক্লিক করে NEW তে ক্লিক করুন। তারপর যেকোন প্রোগ্রাম লিখুন। খেয়াল রাখবেন কোন কমা, সেমিকোলন যেন বাদ না যায়।
ধাপ ২। লেখা শেষ হলে RUN মেনুতে ক্লিক করে RUN চাপুন। কোন ERROR দেখালে ভুল গুলো কি কি তা দেখে ঠিক করুন। যত বার ERROR দেখাবে তত বার এ ধাপ অনুসরন করুন।
ধাপ ৩। RUN কম্পলিট হলে WINDOW মেনুতে ক্লিক করে out put এ ক্লিক করুন। ব্যস এবার আপনার প্রোগ্রামের OUT PUT দেখবেন। এবং আপনি যদি সফল হন তাহলে কত যে খুশি হবেন তা আপনিই বুঝবেন।
এতখন যে কম্পাইলাররের কথা বলছি তা খুবই পুরাতন কম্পাইলার। এবার আপনাকে ভালো মানের একটি কম্পাইলার সাথে পরিচয় করিয়ে দিব।এটি সাধারন সফটওয়ারের মত।

আজকে এ পর্যন্তই। আগামী পর্ব থেকে আমরা প্রোগ্রাম লেখা শুরু করব আশা করি। ভাল থাকবেন।

No comments:

Post a Comment

Post Top Ad