NEWS

বাংলায় তুলি প্রযুক্তির সুর

13 Dec 2012

রক্তের সাগর

সেখানে হঠাৎ কেউ গেলে আঁতকে উঠবে। চকিতে মনে হবে যেন কোন হরর চলচ্চিত্রের দৃশ্যপটে এসে হাজির হয়েছে।

গোটা সাগর টকটকে লাল। এ যেন রক্তর সাগর! সাগরের এই রক্ত রঙে ভয় পেয়ে বেড়াতে আসা অনেক পর্যটকও পালিয়ে গেছে। এমন দৃশ্যের অবতারণা অস্ট্রেলিয়ার কয়েকটি সাগর তীরকে ঘিরে।

এসব সাগরের জল লাল হয়েছে আসলে ‘নকটিলুকা সায়েন্টিলান্স’ বা ‘সাগরের ঝিলিক’ বলে পরিচিতি শৈবালের মাত্রাতিরিক্ত আধিক্যের কারণে।

সিডনিতে বিখ্যাত বন্ডি সৈকত, ক্লোভলি সৈকত ও গর্ডনস বে’তে গেলে সাগরের এই রক্তরং চোখে পড়বে। সার্ফিংয়ের জন্য জনপ্রিয় এসব সৈকতে গিয়ে পর্যটকেরা আঁতকে ওঠেন। এক পর্যায়ে কর্তৃপক্ষ এসব সাগরে পর্যটকরে নামতে বারণ করে জল পরীক্ষা করতে পাঠায়।

পরীক্ষায় ওই শৈবালের মাত্রাতিরিক্ত উপস্থিতি শনাক্ত করা হয়। তবে এর মধ্যে এই শৈবাল বিবর্ণ হতে শুরু করেছে বলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছে। লাল রঙের এ শৈবাল বিষাক্ত না হলে তা ত্বকের জন্য অস্বস্তিকর হতে পারে বলে আশঙ্কা রয়েছে।

কারণ এতে খুব বেশি মাত্রার অ্যামোনিয়া রয়েছে। পত্রিকাটি জানায়, গরম ও আর্দ্র আবহাওয়া এ শৈবালের বিস্তৃতি ঘটাতে সহায়তা করে। সৈকতে পর্যটকদের সহায়তায় দায়িত্বপালনকারী (লাইফগার্ড) ব্রুস হপকিনস সাংবাদিকদের বলেন, শৈবালের কারণে সাগরজলে আঁশটে গন্ধ সৃষ্টি হয়েছে। এই জলে নামলে ত্বকে অস্বস্তিকর অনুভূতি হতে পারে।
সুত্রঃ এবিসি নিউজ ।






No comments:

Post a Comment

Post Top Ad