NEWS

বাংলায় তুলি প্রযুক্তির সুর

29 Oct 2012

গরুর দুধে এইচ আইভি প্রতিরোধক


গরুর দুধ থেকে সংগৃহীত এইচআইভি প্রতিরোধক অ্যান্টিবডি দিয়ে এক ধরনের মাখন বা জেল তৈরি করা সম্ভব যা মানবদেহে এই ভাইরাস সংক্রমণ রোধ করবে।


এক গবেষণায় এমন কথাই বলেছেন অস্ট্রেলিয়ার মেলবোর্ন বিশ্ববিদ্যালয়ের গবেষক মারিত ক্রামস্কি।

তার মতে, গর্ভবতী গরুকে এইচআইভির টিকা দিলে এক ধরনের অ্যান্টিবডি তৈরি হয়। বাছুর জন্মের পর রোগ প্রতিরোধী কলোস্ট্রাম নামের প্রথম যে দুধ পাওয়া যায় তা থেকে সংগ্রহ করা যায় এই অ্যান্টিবডি।

পরীক্ষাগারে ক্রামস্কি ও তার সহকর্মীরা ওই অ্যান্টিবডির সঙ্গে এইচআইভি ভাইরাসের যোগসূত্র খুঁজে পেয়েছেন এবং মানব কোষে ভাইরাসটির সংক্রমণ ঠেকাতে সক্ষম হয়েছেন।

ক্রামস্কি বলেন, এ প্রক্রিয়ায় একটি গরুর দুধ থেকে এক কিলোগ্রাম পর্যন্ত অ্যান্টিবডি সংগ্রহ করা এবং তা দিয়ে এইচআইভি প্রতিরোধের চিকিৎসা করা সম্ভব।

আর এর পরবর্তী পর্যায়ে ওই অ্যান্টিবডি দিয়ে এক ধরনের ক্রিম বা জেল তৈরি করা যেতে পারে; যা ব্যবহার করে নারীরা শারিরীক সম্পর্কের মাধ্যমে এইচআইভি ভাইরাস সংক্রমণ প্রতিরোধ করতে সক্ষম হবে।

তবে এক্ষেত্রে পুরুষদের জন্যও একইধরনের পণ্য তৈরি করে এইচআইভি প্রতিরোধের ব্যবস্থা করা সম্ভব। কিন্তু তা বানাতে হবে ভিন্ন ফরমূলায়, বলেন ক্রামস্কি।

এখন ওই দুধ কতটুকু নিরাপদ এবং এর কার্যকারিতা নিয়ে আরো গবেষণা করছেন গবেষকরা, পিটিআই এ খবর জানিয়েছে। চূড়ান্ত ফলাফল পেতে আরো এক দশক অপেক্ষা করতে হতে পারে।

তবে এখন পর্যন্ত গবেষকরা ওই দুধের মাধ্যমে এইচআইভি ভাইরাসকে এতটা দুর্বল করতে সক্ষম হয়েছেন যাতে তা মানবদেহের কোষকে আক্রান্ত করতে না পারে।

ক্রামস্কি বলেছেন, “এটি খুব সাশ্রয়ী এবং এভাবে সহজেই প্রচুর অ্যান্টিবডি তৈরি করা সম্ভব।

অস্ট্রেলিয়ার প্রাণপ্রযুক্তি কোম্পানি ইমিউরন লিমিটেডের সঙ্গে এ কাজ পরিচালনা করছেন তিনি। এখন তিনি ওই দুধের মান আরো বাড়ানো এবং একে এইচআইভি প্রতিরোধী ক্রিমে পরিণত করার জন্য কাজ করে যাবেন।
ফেসবুকে আমাদের সাথেই থাকুন । লাইক Info world

No comments:

Post a Comment

Post Top Ad