NEWS

বাংলায় তুলি প্রযুক্তির সুর

21 Aug 2012

Recover your deleted file, ডিলিট করা ফাইল ফিরিয়ে আনুন

আমরা অনেক সময় ভুল করে দরকারি ফাইল ডিলিট করে ফেলি।এগুলো যদি দরকারি ফাইল হয়ে থাকে তাহলে ত চিন্তার বিসয় হয়ে দাড়ায়।কোন চিন্তা নেই, রিকভা দিয়ে খুব সহজেই রি কভার করতে পারেন দরকারি ফাইল।এটা দিয়ে শুধু উইন্ডোজ ই না, রিমভেবল মিডিয়া থেকেও ডাটা রিকভার করা যায়।যেমন- Smartmedia, Secure digital cards, Memory stick, digital cameras, Sony memory sticks, Compact flash cards and many more.

How to use Recuva to recover deleted files

প্রথমে ডাউনলোড করুন ইন্সটল করুন এবং রান করান। ওয়েল কাম উইন্ডো আসবে। নিচের চিত্রের মত।

এখানে আপনাকে প্রশ্ন করা হবে কোন ধরনের ফাইল রিকভার করতে চান।যে কোন একটা সিলেক্ট করুন। একসাথে বেশী করতে পারবেন না এখানে।পরবরতিতে কিভাবে এডভান্স অপশন ব্যাবহার করতে হবে তা দেওয়া আছে।

নিচের চিত্রের মত উইন্ডো আসলে সেখান থেকে সিলেক্ট করুন আপনি কোন যায়গা থেকে ফাইল ফিরিয়ে আনতে চান। ব্রাঊজ এ গিয়ে ফোল্ডার অথবা ড্রাইভ দেখিয়ে দিন। এখানে আপনি ফোন কারড, আইপড এরকম বিভিন্ন অপশন পাবেন।

এখানে ড্রাইভ সিলেক্ট করুন।নিচের চিত্রের মত।

নিচের চিত্রে মত উইন্ডো আসলে স্টারট বাটন ক্লিক করুন। প্রথম অবস্থায় ডীপ স্কেন সিলেক্ট না করাই ভাল। এটা করলে ১ ঘন্টার মত সময় লাগতে পারে, এটা অবস্য নিরভর করে আপনার হারড ড্রাইভ এর সাইজ এর উপর।

প্রসেস শুরু হবে, দেখতে মনে হবে স্পিড স্কেন এর মত। এটা ৫ সেকেন্ড এ ৩৮ গিগা ডাটা স্কেন করতে পারে।

স্কেন শেষ হলে নিচের চিত্রের মত আসবে। এখানে আপনি আপনার ডিলিট করা ফাইল গুলো দেখতে পারবেন।পাশের চেক বক্সে এ ক্লিক করুন তারপর রিকভার বাটনে ক্লিক করুন।

এখন আপনাকে সিলেক্ট করতে হবে রিকভার করা ফাইল কথায় সেভ করবেন।যে ড্রাইভ থেকে রিকভার করবেন সেটা বাদে অন্যটা সিলেক্ট করাই ভাল। এরপর ওকে বাটন এ ক্লিক করুন।

আপনার ফোল্ডার চেক করুন ফাইল পেয়ে গেছেন।এখন আপনি যদি চান মিউজিক ফাইল রিকভার করবেন তাহলে বেক করে যাওয়ার দরকার নেই।নিচের চিত্রের মত ক্লিক করুন“Switch to advance mode”


এডভান্স মেনু সিলেক্ট করার পর সেখান থেকে আপনি মিউজিক সহ অন্যান্য ফাইল সিলেক্ট করতে পারেন, ড্রাইভ সিলেক্ট করতে পারেন।এখানে বিভিন্য অপশন যেমন ভাষা ভিউ মুড, সিকিউর অভার রাইটিং এবং আরো অপশন পাবেন।

No comments:

Post a Comment

Post Top Ad