NEWS

বাংলায় তুলি প্রযুক্তির সুর

13 Mar 2013

photoshop এ একজনের মাথা আরেক জনের মাথায় লাগান

photoshop tutorial

অপারেশন শুধু ডাক্তার ভাইয়েরা করতে পারে কে বলছে। photoshop দিয়া আমারাও করতে পারি প্লাস্টিক সার্জারি। কাল্লা কাইটা আরেক কাল্লায় তো উনারা লাগাতে পারব না, কিন্তু আমরা পারুম কি কন ? তবে আজকে এইডা যখন লিখতে ছিলাম তখন শেষের দিকে আইসা গেল কারেন্ট চইলা, মনে হইল রাজাকারের সাথে সাথে যদি A আর B এর সবাইরে ফাসি দিতে পারতাম তাইলে শান্তি পাইতাম। তাইলে আবার দেশ চালাইব কারা,? এইডা চিন্তা করতাছি।

আসেন প্যাচাল বাদ দিয়ে কাজ শুরু করি। আপনারা দেখেন অনেক সময় একজনের বডির সাথে আরেক জনেক মাথা লাগানো। আপনিও পারবেন নিজের মাথা আরেক জনের মাথায় লাগাতে । প্রথমে photoshop open করুন। তারপর ফাইল এ গিয়ে open ক্লিক করে দুটা ছবি খুলেন photoshop উইন্ডোতে। আমি নিচের ছবি দুটো নিলাম। একজন কে সবাই চিনেন, আরেক জন কে না চিনলেও চলবে।
photoshop tutorial
পাশের মেয়েটার ছবি ক্যাটরিনা কাইফের সাথে লাগিয়ে দিব। এখন polygonal lasso tool সিলেক্ট করুন। ইচ্ছা করলে পেন টুল ব্যাবহার করতে পারেন। পেন টুল দিয়ে ভাল হয়। তবে আমি polygonal lasso tool দিয়ে করছি। tool টি দিয়ে ছবির যে অংশ কাটবেন সে অংশ সিলেক্ট করুন। দেখুন নিচের ছবিতে। তারপর কী বোর্ড থেকে ctrl+alt চেপে ধরে মাউস দিয়ে সিলেক্ট করা অংশ টি টেনে এনে পাশের ছবিতে ছেড়ে দিন।
photoshop tutorial
এখন কী বোর্ড থেকে ctrl+t চাপুন, তাহলে দেখবেন এই মাত্র কপি করে আনা লেয়ার টি সিলেক্ট হয়েছে এবং এই অংশ কে টেনে রিসাইজ করতে পারবেন। এই এটাকে টেনে নিয়ে জায়গা মত বসান, দরকার মত রিসাইজ বা ঘুরিয়ে ফিরিয়ে নিন। তার পর এন্টার চাপুন।
photoshop tutorial
এখন গলার নিচের অংশ পরিষ্কার করতে পারেন ইরেজার টুল দিয়ে। তবে সাবধানে। blur আর smudge tool এর সাহায্য নিতে পারেন সামান্য। নিচের চিত্র দেখুন
photoshop tutorial
এখন মেনু বার থেকে Image --> Adjustment--> color balance এ ক্লিক করুন. তারপর সেখান থকে color balanc ঠিক করে দিন।
photoshop tutorial
কালার ব্যালেন্স এমন ভাবে ঠিক করবেন যাতে দুইটার কালার বুঝা না যায়। নিচের চিত্রে দেখুন
photoshop tutorial
ছবির চারপাশে blur tool ব্যাবহার করতে পারেন যাতে একটু ঘোলা হয় আর বোঝা না যায়। ভাল থাকবেন। আজ এ পর্যন্তই ।





2 comments:

  1. জাকির13 March 2013 at 09:33

    অনেক ধরে খুজতে ছিলাম । প্লিজ এই ধরনের পোষ্ট চালিয়ে যান ।

    ReplyDelete
    Replies
    1. কমেন্ট করার জন্য ধন্যবাদ

      Delete

Post Top Ad