NEWS

বাংলায় তুলি প্রযুক্তির সুর

19 Mar 2013

photoshop magic, চাঁদে থাকুক আপনার ছবি

একটা কথা আছে স্বাদ থাকলেও সাধ্য নাই। চাঁদে যাইতে চাই কিন্তু মানি নাই। চাঁদে যাইতে না পারি কিন্তু নিজের ছবিটারে চাদের গায়ে ফিট কইরা দিতে পারি। হাহা। কিছুদিন আগে শুনা গেল চাঁদে নাকি কাওকে দেখা গেছে। আমিও চেষ্ঠা করছিলাম দেখার কিন্তু পারি নাই। চোখে মনে হয় সমস্যা আছে তাই দেখতে পারি নাই। যাউক গা, প্যাচাল পাইরা লাভ নাই, রাজনীতি করি না, ইচ্ছাও নাই। আমি যেইডা পারি হেইডা করি
আসেন তাহলে কাজ শুরু করি। প্রথমে দুইটা ছবি নেন। ফাইল মেনুতে গিয়ে ফাইল ওপেন কমান্ড দিয়ে যে ছবি দিয়ে কাজ করতে চান সেগুলো ওপেন করুন photoshop এর working এরিয়াতে। আমি একটা চাদের আর আমার ছবিই নিলাম। নিজের দিয়েই করি, কি বলেন কষ্ট করে আরেক জন কে চাঁদে নিয়ে কি লাভ?
এখন tool bar থেকে আমি Elliptical Marquee tool নিলাম। ইচ্ছা করলে আপনি অন্য টুল ব্যাবহার করতে পারেন।photoshop এ টুলস এর তো আর অভাব নাই।

এখন ছবির যে অংশ আপনি চাঁদে নিতে চান সেটা সিলেক্ট করুন। নিচের চিত্র দেখুন আমি করেছি। সিলেক্ট করার পর কী বোর্ড থেকে ctrk + alt কী চেপে ধরে মাউস নিয়ে ক্লিক করে সিলেক্ট করা অংশ টেনে নিয়ে পাশের ছবিতে ছেড়ে দিন। তাহলে নিচের চিত্রের মত হবে। দেখুন।এখন কী বোর্ড থেকে ctrl + t চাপুন। তাহলে এই মাত্র আনা লেয়ার সিলেক্ট হবে এবং আপনার ইচ্ছা মত ছোট বড় করতে পারবেন। টেনে এদিক সেদিক নিয়ে আপনার পছন্দ মত স্থানে সাইজ মত বসিয়ে দিন। তার পর এন্টার চাপুন।

এখন লেয়ার প্যালেট এ যান ।নিচের চিত্রে দেখুন। স্বাভাবিক ভাবে লেয়ার প্যালেট দেখা যাওয়ার কথা। যদি না থাকে তাহলে কী বোর্ড থেকে F7 চাপুন। তারপর লেয়ার ১ এর উপর রাইট বাটন ক্লিক করে blending options এ ক্লিক করুন
এখন নিচের চিতের মত blend mode এ multiply করে দিন। Opacity আমি ৭০ করে দিয়েছি , আপনি আপনার ইচ্ছা মত করতে পারেন। ছবির উপর ডিপেন্ড করে নির্ধারণ করুন। বিভিন্ন value দিয়ে দেখতে পারেন। যেটা ভাল লাগে সেটাই দিয়ে দিন।তার পর ok দিন।
ওহরে আমি দেখি চাঁদে। পি পি।
ভাল থাকুন সুস্থ থাকুন। নিজ ধর্মকে ভালবাসুন, দেশকে ভালবাসুন।

No comments:

Post a Comment

Post Top Ad