NEWS

বাংলায় তুলি প্রযুক্তির সুর

7 Feb 2013

আলোচিত ১০ টি মজার খবর

আজকে আপনাদের সামনে ২০১২ সালের আলোচিত এবং মজার কিছু বিষয় সম্পর্কে জানাব। আসা করি ভাল লাগবে এবং অবাক হবেন, যদি আগে না শুনে থাকেন।

চারমাথা পুরুসাঙ্গ !
টাইটেলটা পড়ে কেমন একটা লাগছে তাই না ? নিচের ফটোটি দেখুন।
ছবিতে যে প্রাণীটা দেখছেন , এটি Australia তে প্রথম পাওয়া যায়। প্রাণীটি উঁই খেকো। পচাগলা কাঠের গুড়ি থেকে এই প্রাণীটি পোকা খেয়ে জীবন কাটায়।
এই বছরের মধ্যের দিকে একজন National Geographic চ্যানেলের এক বিজ্ঞানী প্রাণীটির বিষয়ে একটা চরম জিনিষ আবিষ্কার করেন।
প্রাণীটির মাত্র একটাই পথ আছে মল ও মুত্র ত্যাগ করার জন্য । শুধু তাই না ,
প্রাণীটির পুরসাঙ্গের চারটি মাথা। কিছু বুঝলেন?


টেইনিস বলের সাইজের চোখ !

খবরটি Florida ,USA এর। এই বছর Florida ,USA এর সমুদ্রতটে ছবির চোখটি পাওয়া যায়। Internet এ খুব তারাতারিই ছড়িয়ে পরে ভুয়ো জীব যা কোন Montauk monster , মানে কোন ঐতিহাসিক জীবের সাথে সামঞ্জস্য।
যাই হোক পরবর্তীতে বিজ্ঞানীরা আনেক গবেষণা করে জানতে পারেন , চোখটি তরোয়াল মাছের (Swordfish) ।


মাথায় যৌনাঙ্গ !
উপরের ছবিতে আপনারা ২ টি মাছ দেখতে পারছেন । একটি পুরুষর অপরটি মহিলা। এই প্রজাতির মাছ ভিয়েতনামে প্রথম দেখা যায়। গবেষণার সময় বিজ্ঞানীরা জানতে পারে এদের যৌনাঙ্গ মাথায় অবস্থিত।



সিংহের নতুন রূপ !

উপরের ছবিটি দেখে আপনার হয়ত ভাবেন এটা পুরুষ সিংহ । কিন্তু মজার বিষয় হল এটি মেয়ে সিংহ। আফ্রিকার বনে এই সিংহটি দেখা গিয়েছিল ।



মুখ দিয়ে প্রসাব !

কখনও শুনেছেন কোন প্রাণী মুখ দিয়ে প্রসাব করে ?
উপরের ছবিতে এক প্রজাতির কচ্ছপ দেখতে পারছেন । এই কচ্ছপটি চায়নাতে পাওয়া গেছে। বিজ্ঞানীদের মতে এটিই প্রথম প্রাণী যে মুখ দিয়ে প্রসাব করে।
আমাদের মধ্যে যারা কিডনি রোগে ভুগছেন , তাদের জন্য বিজ্ঞানীরা এই কচ্ছপের অনুকরনে নতুন কোন চিকিৎসার পথ খুঁজে বের করার আশা রাখেন ।



৬ – ৭৫০ টি পায়ের প্রাণী!
মাত্র ৩ সেন্টি মিটার লম্বা প্রাণীটি – বাংলায় যাকে আমারা কেন্নো বলে থাকি সাধারনত। এদের মধ্যে মেয়ে প্রজাতির ৭৫০ টি পা আর ছেলে প্রজাতির ৫৫০ টির ও বেশি পা।


সাদা ঘাতক তিমি !

বিজ্ঞানীরা পৃথিবীর এক মাত্র সাদা তিমি (ঘাতক তিমি / Killer whale) খুঁজে বের করেছেন রাশিয়ার সমুদ্রতটে। তিমিটির নাম রাখা হয়েছে – Iceberg আর ২২ ফুট লম্বা। এর আগেও এমন তিমি দেখা গিয়েছে , কিন্তু তারা ভাবছেন এটা হয়ত সেই একই তিমি।


দু মুখো বিড়ালের রহস্য !

বিড়ালটির নাম Venus , এক বার দেখেই যে কেউ অবাক হতে পারে । কি তাই না?
লক্ষ্য করে দেখেন অর্ধেক মুখ পুরো কালো সাথে সবুজ চোখ , আর বাকি অর্ধেক সাধারন হলুদের সাথে নীল চোখ ।
প্রথমে যে কেউ দেখে এক বারেই বলবেন যে Photoshop এর কাজ , কিন্তু বিজ্ঞান বলবে না । এটা Gene Mutation (DNA পরিবর্তন) এর ফল।




Brian ছাড়া Memory !

Slime Molds এক ধরনের ছত্রাক , যাদের memory আছে , কিন্তু কোন brain নেই । অদ্ভুত তাই না ?
বিজ্ঞানীরা গবেষণা করে দেখেছেন এই ধরেন ছত্রাক গুলো কোন পথে বিস্তার করে তা মনে রাখতে পারে , কিন্তু এদের আদেউ কোন Brian নেই। আনেক তা ১৯৫৮ সালের “The Bolb” Movie টির মত।




পৃথিবীর সব থেকে ছোট ব্যাঙ !

মাছির সাইজের একটি ব্যাঙ – পৃথিবীর সব থেকে ছোট মেরুদণ্ডী প্রাণী । মাত্র ৭.৭ মিলিমিটার লম্বায়, যা এক চুল পরিমান ছোট একটি এশিয়ান মাছের (৭.৯ মিলিমিটার) থেকে।
ব্যাঙটি Pupua New Guinea , দেশে পাওয়া যায় এই বছরের January এর দিকে ।





No comments:

Post a Comment

Post Top Ad