NEWS

বাংলায় তুলি প্রযুক্তির সুর

16 Feb 2013

c programming বাংলায়, part-2

আজকে c programming এর srcond part শুরু করছি। গত পর্বে আমারা c programming এর বেসিক কিছু বিষয় নিয়ে আলোচনা করেছিলাম। প্রথম পার্ট দেখতে এখানে ক্লিক করুন।
আজকের c programming এর constant, Variable, keyword আলোচনা করব।

constant, Variable,এবং keyword যে কোন Alphabets, Digits and Special Symbols এর সমন্নয়ে গঠিত হতে পারে।
>> constant এমন একটি সত্তা যা প্রোগ্রাম এক্সিকিউশন এর মাধ্যমে পরিবর্তন করা যায় না।,
>>Variable এমন একটি সত্তা যা program execution সাথে পরিবর্তিত হয়। তবে সবসময় পরিবর্তন হয়ে এমন কোন নিয়ম নেই। program execution এর সাথে এর velue অপরিবর্তিত থাকতে পারে।

অর্থাৎ ভেরিয়েবল আর কন্সটেন্ট এর মধ্যে মূল পার্থক্য হলঃ প্রোগ্রাম চালানোর সময় ভেরিয়েবল এর velue পরিবর্তন হতে পারে বা করা যায় কিন্তু constant এর velue পরিবর্তন করা যায় না। নিচের উদাহরন টি খেয়াল করুন।

Ex:
মনে করি x একটি variable. এবং x=3
কিছুক্ষন পর আমরা execution সময় change the value of x to 6. Now, x=6.

এখানে x এর value পরিবর্তন হয়ে গেছে. But the value of 3 and 6 will never change.
তাহলে বলা যায় x হচ্ছে একটি variable and 3 হচ্ছে constant.
>> keyword:auto,break,case,char,const,continue,default,do,double,else,enum,extern,float,for,goto এগুলো হচ্ছে কী ওয়ার্ড এর উদাহরন। পরবর্তীতে কী ওয়ার্ড নিয়ে বিস্তারিত আলোচনা করব আশা করি। তবে এত টুকু যেনে রাখুন কী ওয়ার্ড গুলো এমন সব শব্দ যেগুলো কে constant and variable হিসেবে ব্যাবহার করা যায় না।

আজকে এ পর্যন্তই, আগামি পর্বে c programming শুরু করার জন্য অতি জরুরী compiler সম্পর্কে আলোচনা করব, compiler installation এবং প্রোগ্রাম রান করান সম্পর্কে বলার চেষ্টা করব। ভাল থাকবেন। ভুল হলে ক্ষমা করবেন। সমস্যা হলে কমেন্ট করে জানাতে পারেন।

No comments:

Post a Comment

Post Top Ad