NEWS

বাংলায় তুলি প্রযুক্তির সুর

1 Nov 2012

মোবাইল সানগ্লাস স্থুলতা বাড়ায়


স্বাস্থ্য সচেতনদের জন্য একটি সতর্কবার্তা দিয়েছেন গবেষকরা। তারা বলেছেন, নিত্য ব্যবহার্য মোবাইল ফোন, সানগ্গ্নাস, শ্যাম্পু, টিনের ক্যান, শিশুদের খেলনায় রয়েছে এমনসব রাসায়নিক
উপাদান, যা স্থূলতা বাড়িয়ে দিতে পারে। এমনকি থেকে ডায়াবেটিসও দেখা দিতে পারে।

শিশু গর্ভবতীদের জন্য এসব রাসায়নিক দ্রব্য বেশি ক্ষতিকর বলে মনে করছেন গবেষকরা। এসব রাসায়নিকের অনেকই হরমোনের কার্যকারিতায় বাধা সৃষ্টি করে।


কারণে এগুলোকে জেন্ডার বেন্ডিংহিসেবে আখ্যায়িত করা হয়। এসব রাসায়নিকের কিছু পাওয়া যায় মোবাইল ফোনের ক্যাসিং টিনের ক্যানে। ছাড়া থাকে শ্যাম্পু পর্দায়। কিছু রাসায়নিক ক্ষুধা নিয়ন্ত্রণ আবার কিছু শরীরে চর্বি জমতে সাহায্য করে।

সিএইচইএম ট্রাস্ট নামে একটি ক্যাম্পেইন গ্রুপের অর্থায়নে বিষয়ে গবেষণা করেছেন স্পেন দক্ষিণ কোরিয়ার গবেষকরা। তারা স্থূলতা, দূষণ ডায়াবেটিস নিয়ে গবেষণা চালিয়ে ওই সিদ্ধান্তে আসেন।

গবেষকরা বলছেন, এসব রাসায়নিকের সরাসরি প্রভাব থেকে দূরে থাকার জন্য এখনই ব্যবস্থা নিতে হবে। বিশেষত গর্ভবতী এবং যারা পরিবার শুরু করতে চান তাদের এসব রাসায়নিক থেকে যথাসম্ভব দূরে রাখতে হবে।

গবেষকরা মূলত পশুর ওপর এসব রাসায়নিকের ব্যাপক প্রভাব দেখতে পেয়েছেন। নৈতিক প্রায়োগিক সীমাবদ্ধতার কারণে মানুষের ওপর এসব রাসায়নিকের প্রভাবের প্রমাণ খুবই সীমিত।

 ফেসবুকে আমাদের সাথেই থাকুন । লাইক Info world

No comments:

Post a Comment

Post Top Ad