NEWS

বাংলায় তুলি প্রযুক্তির সুর

5 Jun 2015

বুটস্ট্র্যাপ টিউটোরিয়াল পর্ব তিন ( bootstrap tutorial part 3) Controlling grid system for various devices

bootstrap-bangla-tutorial

Bootstrap সম্পর্কে বেশি কিছু বলার প্রয়োজন আছে বলে মনে হয় না । বর্তমানে যারা ওয়েব ডিজাইনিং এবং ডেভেলপিং এ কাজ করেন তারা তো এর সম্পর্কে অনেক ভাল জানেন । আর যারা নতুন শিখতে চাইছেন তারাও bootstrap এর নাম অবশ্যই শুনেছেন আমার মনে হয় ।

আর যারা একেবারেই নতুন তাদের জন্য বলছি, bootstrap হচ্ছে বর্তমানে সবচেয়ে জনপ্রীয় এবং কার্যকরী html, css, এবং JavaScript framework । বর্তমান মোবাইলের যুগে ওয়েব সাইট ডিজাইন বা ডেভেলপ করতে সবার আগে মোবাইলের কথা চিন্তা করতে হয় । আর এ কারনে bootstrap এর মত একটি ফ্রেমওয়ার্ক সম্পর্কে জানা থাকাটা খুব জরুরী যদি আপনি ওয়েব ডিজাইনার বা ডেভেলপার হতে চান ।

আর হ্যা এই ফ্রেমওয়ার্ক টি সম্পূর্ণ ফ্রি তাই নো চিন্তা ।

আর যদি বলেন bootstrap কি ? তাহলে সংক্ষিপ্ত ভাবে বলা যায় ঃ bootstrap হচ্ছে এক ফ্রি frond end ফ্রেমওয়ার্ক যার সাহায্যে খুব দ্রুত এবং স্বল্প সময়ে ওয়েব ডেভেলপমেন্ট করা যায় । তাহলে আর বেশি কথা না বলি । চলুন আজকে দেখে নেই প্রথম ভিডিও টি ঃ


কেন ব্যাবহার করবেন এই ফ্রেমওয়ার্ক ?


কেন এই ফ্রেমওয়ার্ক টি ব্যাবহার করবেন তার অনেক গুলো যুক্তি যুক্তি কারন আছে । তার মাঝে একটি হচ্ছে সময় বাচানো । এর সাহায্য শুধুমাত্র ক্লাস ব্যাবহার করে অনেক সময় বাচানো সম্ভব । আরেকটি বড় কারন হচ্ছে সব ব্রাউজার সাপোর্ট । যারা ওয়েব ডিজাইন করেন তাদের কে সবসময় ক্রস ব্রাউজার সাপোর্ট নিয়ে চিন্তা করতে হয় । কিন্তু এই ফ্রেমওয়ার্ক ব্যাবহার করলে এত কিছু চিন্তা না করলেও চলে ।

টুইটার বুটস্ট্রাপ ব্যবহার করা তেমন কোন কঠিন কাজ নয় । টুইটার বুটস্ট্রাপ শেখার জন্য ইন্টারনেট এখন প্রচুর রিসোর্স রয়েছে । টুইটার বুটস্ট্রাপ এর সোর্স কোড সমূহ দক্ষ ডেভেলপার দ্বারা অত্যন্ত নিখুঁতভাবে লেখা হয়েছে । এছাড়া, টুইটার বুটস্ট্রাপ এর ওয়েবসাইট এ টুইটার বুটস্ট্রাপ ব্যবহার করার পূর্ণাঙ্গ রিসোর্স দেওয়া হয়েছে । ফলে আপনি সহজেই টুইটার বুটস্ট্রাপ ব্যবহার করতে পারেন ।

Tutorial part - 1
Tutorial part - 2

তবে আপনি যদি নিজেকে একজন ভাল মানের ওয়েব ডিজাইনার / ডেভেলপার হিসেব গড়ে তুলতে চান , তাহলে bootstrap কে শুধু মাত্র হেল্পিং ফ্রেমওয়ার্ক হিসেবেই ব্যাবহার করবেন, সম্পূর্ণ এর উপর নির্ভরশীল না হওয়াই ভাল ।


তাহলে দেখে নিন আজকের টিউটোরিয়াল পার্ট - ৩


No comments:

Post a Comment

Post Top Ad